আমিও চৌকিদার : একটি গল্প


........................
—ইন্টারনেট আমাকে অসুস্থ করে তুলছে। আমি একজন মিলেনিয়াল। দুধে কি কেশর দেওয়া আছে? খেতে খুব সুন্দর হয়েছে। হ্যাঁ, আমি একজন মিলেনিয়াল, ইন্টারনেটের উঠে আসা আর আমাদের বেড়ে ওঠা তো প্রায় একই সময়ে, আলফা প্রজন্ম এসে গেছে, সে যাকগে, কিন্তু মূল কথা হল, ইন্টারনেট আমাকে বড় কষ্ট দিচ্ছে।
—তুমি কি ভীষণভাবে অ্যাডিক্টেড?
—কোকেনের চেয়ে বেশি। ইদানীং তো দিন-রাতের হিসেব গুলিয়ে যায়। সূর্য ডোবা যে কতদিন দেখি না! চোখের বড় অপব্যবহার করছি। কিন্তু অদ্ভুত ব্যাপার হল, সারাদিন ইন্টারনেটে কী যে দেখি তার কোনও সদুত্তর দিতে পারব না। তাহলে আমি কী দেখি? আদৌ কি কিছু দেখছি?
—ইন্টারনেট প্যাকেজ রিচার্জ করা বন্ধ করে দাও তাহলে, এছাড়া আর উপায় কী?
—একবার করে যে দেখিনি তা নয় কিন্তু উইথড্রল সিনড্রোম দেখা দিতে শুরু করে। সে যে কী ভয়ানক ফিলিং!
—কেমন হত?
—সেটা আমি বলে বোঝাতে পারব না, তবে পাগল-পাগল অবস্থা। ড্রাগ নেওয়া বন্ধ করলে যেমনটা হয় আর কি। বিস্কুটের উপর চিনি ছড়ানো দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। আরেকটা দে তো।

আমাদের কথা শুরু হলেই রাত্রি গভীর হয়ে যায়। এটা একটা গভীর ষড়যন্ত্র, বুঝতে পারি, যদিও কুচক্রীদের হাতেনাতে ধরতে পারি না। খেয়াল করে দেখেছি, যখন থেকে আমি তর্ক করা ছেড়ে দিয়েছি, তখন থেকে আমার সঙ্গীসংখ্যা আশ্চর্যজনকভাবে বৃদ্ধি পেয়েছে। একটি লোকগীতি শুনেছিলাম বহুদিন আগে, সেখানে গায়ক বলছেন যে কান, চোখ দুটো করে আছে কিন্তু মুখ মাত্র একটা তাই দেখবে আর শুনবে, কথা কম বলবে। শব্দভান্ডার নিপাত যাক। দাদা দুঃখবোধ নিয়ে বাড়ি চলে গেল।

আমার বন্ধু আফরোজের সঙ্গে এই দাদার কখনও সম্ভব হলে আলাপ করিয়ে দেব। আফরোজ শ্রীনগরে থাকে। ওর সঙ্গে যোগাযোগ নেই প্রায় দু-মাস। কয়েক মাস আগেও আমাদের প্রতি সপ্তাহে কথা হয়েছে। ১১ই জানুয়ারি ওর জন্মদিন। মূল কথা হল, কাশ্মীরে এখন ইন্টারনেট পরিষেবা বন্ধ। এ বছর জন্মদিনে ওকে শুভেচ্ছা জানাতে পারিনি। আফরোজ আমার এই দাদাটির মতো খানিকটা—ইন্টারনেট অ্যাডিক্ট। ওর কি এখন উইথড্রল সিনড্রোম দেখা দিয়েছে? আজ আমাদের বাসায় কাটা পোনা রান্না হয়েছে।

এলাকায় চোরের উপদ্রব বেড়ে যাওয়ায় তরুন সংঘ ক্লাবের ছেলেরা রাতে পাহারা দিতে শুরু করেছে। পাড়ার প্রতিটা বাড়ি থেকে একজন করে লোক এই দলে যোগ দেয়। দলটা বেশ বড় হয় কেননা ঘর তো কম নেই। রাত আড়াইটে অবধি এই পাহারা চলে রোজ। বিশ্বযুদ্ধের প্রাক্কালে প্রতিটি বাড়ির যুবকদের যুদ্ধে যোগ দেওয়া ছিল বাধ্যতামূলক। আমাদের পাড়ায় এখন যুদ্ধ-পরিস্থিতি। চোরদের সমস্যা হল, তাদের কোনো কৃপাকারী দেবতা বা অপদেবতা নেই। এককালে দস্যুদের কালিকা ছিল, বলিটলি দিয়ে রক্ততিলক কপালে টেনে পল্লীজয়ে বের হতো তারা। দেবী বা দেবতা একজন দরকার, অন্তত আমাদের মতো দেশে। আজ গাছে বিন্দুমাত্র বাতাস নেই।

রাত সাড়ে এগারোটা নাগাদ গিয়ে ভিড়লাম পাহারার দলে। তরুন সংঘ ক্লাব। কয়েকজন গঞ্জিকা সেবন করছে। গাঁজার গন্ধেই একটা নেশা থাকে। খানিকটা দূর থেকে সেই গন্ধ নাকে এসে লাগছে। মাথাটা তাতেই ঝিমঝিম করে উঠল। একটা ছড়া ছোটবেলায় শুনেছিলাম —
আপেলে ধরেছে পোকা
দুধে দেয় জল
গাঁজায় বুদ্ধি বাড়ে
পানে বাড়ে মল।

আমাদের দলটা যখন মন্ডলপাড়া স্কুল পেরিয়ে হাজার ফুট কলের ধারে এসে দাঁড়াল তখন শিবেন্দু বলল, "তপন মাস্টারদের পেঁপে গাছগুলো দারুণ হয়েছে, তাই না?"
শিবেন্দু আমাদের দলের শিক্ষিততম ছেলে। ডবল এম এ আছে, তবে কোন কোন বিষয়ে তা জানি না। তাত্ত্বিক নেতা, সুবক্তা, নানা রকম ম্যানিফেস্টো পড়া ছেলে। চাকরি নেই তাই চাকরি পায়নি। সেই কারণে সুকন্যার সঙ্গে সম্পর্কটা টিকল না। টিউশন পড়িয়ে সে একপ্রকার টিকে রয়েছে।
জগন্নাথ বলল, ওদের পেয়ারা গাছগুলো কি খারাপ? তাকিয়ে দেখ একবার।
দুটো কুকুর আমাদের দিকে অদ্ভুত ভাবে তাকাতে তাকাতে আজাদনগরের গলির দিকে ঢুকে গেল। ইলেকট্রিক পোস্টের তীব্র আলো রাতকে নিশুতি হতে দিচ্ছে না। অন্ধকারকে আপ্রাণ ঠেকিয়ে রেখেছে।
শিবেন্দু বলল, জগা, তোর কি ফুড অ্যান্ড নিউট্রিশন বিষয়ে কোনো জ্ঞান আছে?
জগন্নাথ বলল, একটু একটু।
শিবেন্দু এবার তাকে প্রশ্ন করল, আচ্ছা বল তো, ফুড অ্যান্ড নিউট্রিশন আসলে লাইফ সায়েন্স না হোম সায়েন্স?
এত গভীর ও সূক্ষ্ম প্রশ্ন জগন্নাথ প্রত্যাশা করেনি। সে মাথা চুলকোতে লাগল। জগন্নাথ খর্বকায়, চুল কোঁকড়ানো, টাইমেক্সের ঘড়ি পরে, পায়ে কোলাপুরি ধরনের চামড়ার জুতো।
গগনদা বয়েসে একটু বড়। সে বলল, তোরা এ সব রাখ। আজ চুরি হতে পারে, আমার কাছে খবর রয়েছে। একটু এই দিকে মন দে, চল—পিন্টুদার দোকানের ওদিকটায় যাই একবার, হকির স্টিক দুটো এনেছিস তো?
শিবেন্দু তখনও তপন মাস্টারদের ফলের গাছগুলোর দিকে তাকিয়ে। অস্ফুটে সে বলল, পুরো হলুদ হয়ে গেছে, গাছেপাকা জিনিস বাজারে এখন আর পাওয়াই যায় না।

ঘন্টাখানেক টহল দেওয়ার পর আমরা ক্লাবের গুমটি ঘরে ফিরে এলাম। নিপুনভাবে চৌকি দিয়েছি আমরা। পাড়া আমাদের হাতে সম্পূর্ণ নিরাপদ। বেশ সুন্দর, আলোয় আলোয় ভরা। শিবেন্দু, জগন্নাথ, গগনদা আর সবাই ক্লাবের লাল মেঝেতে আলতো করে নামিয়ে রেখেছে ৪টে হলুদ পেঁপে আর গোটা পনেরো পেয়ারা।
গগনদা সিগারেট ধরিয়েছে, কেউ একজন টিভি চালু করল, ছুরি দিয়ে ফল কাটতে বসে গেল দুজন।

না, সে-রাতে আমাদের পাড়ায় কোনো চোর আসেনি।


জিয়া হক




শিক্ষক দিবস


.................. ..................................................... 
নির্মলতা এনে দাও বাসনে, বিদ্যালয়ে, জঞ্জালে ও স্তূপে
শিশুরা রয়েছে, আছে আদি মাতা, গোত্রের সুন্দরী
বিদূষক, কবিরাজ আছে, আছে কীর্তনগায়ক
মাজারের পির আর মৌলানা হুজুর,—আছে
ও আকাশদেবতা, ও জলজ সান্নিধ্যের দেবী ও মায়েরা
দাও নির্মলতা,
আমাদের বর্জন করো যদি বর্জ্যদ্রব্য হয়ে আমরাই কি
জঞ্জাল হব না?
আমরা যেখানে যাই সন্তান প্রসব হতে থাকে
ইস্কুল বানাই, শিক্ষা দিই আমরাই প্রথম আর স্বর্গ আমাদের
যে যত উপহার পায়, সে তত প্রধান শিক্ষক

জিয়া হক 

ব-দ্বীপবাসীর সুসমাচার : জিয়া হক


......................................... ..............................................
দিনকে দরিদ্র মনে হয় কেন? তার তো আছে রাত্রির সম্পদ
তার তো আছে সৌর মৌলিকতা, —
কর্মকাজ, দৃশ্যতই স্পষ্ট কৃষিক্ষেত্রজমি
তবে তার বেদনা কোথায়, কোথায় দুঃখ রপ্তানি?
আমি তো মীমাংসক নই, নই পীর কেবলা হুজুর
বুদ্ধের মতো অথচ বলতেও পারি না, 'আমি তো জানি না'
নীরবতা শেখার নৈশ বিদ্যালয়ে যাইনি কখনও
গুরুরা বশীভূত করতে চায়, চায় মৌখিক বিস্তার
চেয়েছে সব ফুল ফোটে যেন তারই বাগানে,
যদিও পিপীলিকা ঘৃণা করে তারা, পিঁপড়ার অধিকার
ধরো তুমি এই দিন, ধরো তোমাকেই করুণা করে কেউ
চাকুরিরতা, সুবক্তা স্বামী যা কার্যত প্রভু, ডালিম
পাতার মতো শিশুতে সাজানো তোমাদের সোফা ও বিছানা
নাগরিকপঞ্জি সুসমাচার আনে, ধর্মগৃহে যাতায়াত আছে
তবু কেউ যদি দরিদ্র বলে, করুণাই করে, কী করবে তুমি?
ফিরিয়ে কি দিয়ে দেবে পুনরুক্তি করে? পূর্বোক্ত কথা
আত্মীয় মনে করে, এ সবেরই লক্ষ্যবস্তু তারা
তারা কি জানে না পৃষ্ঠপোষনা কুক্কুরও চায়?
পশুদের মন, সর্বোপরি তার মনে হওয়া!


চিত্র : mi wallpaper

ভাস্করকে লেখা চিঠি


প্রিয় ভাস্কর, 
সম্বোধন করার রীতি মেনে 'প্রিয়' লিখতে হল, অথচ তুমি তো জানই এ কত সামান্য নৈকট্য বয়ে আনে। 
আজ রবিবার। 
এখন সকাল উত্তীর্ণ হয়ে যেতে বসেছে আর আমি বসেছি তোমাকে একখানি পত্র লিখিবার খোয়াইশ নিয়ে। 
অনেক ভেবেছি, কেন আর কেউ চিঠি লেখে না কারণে-অকারণে, দুর্দিন-সুদিনে, ভিড়-একাকীত্বে? 
হয়ত বিরক্তিই উৎপাদন করছি, 
এ সকল প্রগলভতা, বাগাড়ম্বর মনে হতে পারে কেননা এখানে কাজের কথা, 'কেজো' কথা নেই, যা আছে তা হল সংযোগাযোগের শ্রীময়ী ইচ্ছা। গতকাল যাদবপুর গিয়েছিলাম।
 মহারাজ এসেছিলেন। 
অনেক কথার পর বুঝলাম, আমরা ভারতাত্মা নিয়ে চিন্তিত, উদ্বিগ্ন, কিংকর্তব্যবিমূঢ়।
 তোমাকে কেবলই মনে পড়ে গেল। 
যাদের বিবেক কলুষমুক্ত তাদের বিবেচনা শুনতে হয়, যেভাবে তোমার ভাবনা জানতে চাই নানা বিষয়ে, যদিও আমরা কোনও আন্দোলন তৈরি করতে পারি না, তবু আশা জাগে একদিন আমাদের দ্বৈত কথোপকথন ছড়াবে ধান্যশস্যের মতো, সবুজ হবে অনুর্বর শাসকের হৃদয়, মগজ। 

প্রীতি জেনো 
জিয়া হক

চিত্রকলাঃ ভ্যান গখ 

যে ওড়ে ওড়ার যন্ত্রণায়

দুর্গের মাথার চুলের হাওয়ায় আর কাউকে মনে পড়ে না
এখানে বড়ো গ্রীষ্মকাল, রঙিন বক ওড়ে
আমাদের পালকের ঘরবাড়ি ইতস্তত
শান্তি আসে? শান্তি আসে ধীর পদক্ষেপে?
যে যুবকের বুক থেকে চটি খুলে গেছে, তার দিকে চাও
যে জঙ্গলে কোনো গাছ গুঞ্জন করে না সারা বর্ষব্যাপী
উপহারে বাঘ কেন তাকে দিতে চাও?
সমস্ত জলই ঘোলা আর মাছও স্বাদমুক্ত, টক
দুর্গের মাথায় তাই চুল নেই, ঘাসের ভেতরে মৃত বক

জিয়া হক 

হাত একটি প্রতিষ্ঠান


এই হাতে মলিনতা বাসা বেঁধে আছে, এই হাত ধরো
স্বর্গ থেকে দূর, তবে যাত্রাপথ ভালো
সোনালি অক্ষরে নাম চায় যারা কিছু গড়ে
গড় রক্ষা করে
ওই হাত অমলিন, ওই হাতে নেই কোনো সংক্রামক ব্যাধি
স্বর্গ থেকে ওই হাত এক হাত দূরে
স্নান করে সিঁড়ি বেয়ে উঠে যেতে যেতে আঙুলেই বসো
অনেক আঙুর, পিত্তলমূর্তি, মাংস ও প্রজাপতি ছুঁয়েছে ওই হাত
উহাকেই প্রতিষ্ঠা, ধরো, অবলম্বন করো

জিয়া হক
চিত্রী: অনুরিতা দাস 

দিন বুঝি শেষ


আমার এই নাট্যালয়, যতটুকু কাব্যরঙ্গ আমি, শেষ হল বুঝি?
গন্তব্য দেখা যায় বুঝি?
অতিপক্ব ফল থেকে দানার ধারনাগুলি ঝরে এলো বুঝি?
জানালা, শার্সি সব একে একে নিভে গেল বুঝি?
কান্নার পর্যাপ্ত কয়লা অবশিষ্ট রইল না বুঝি?

কিছুই বুঝি না
লেজকাটা, পা-হীন কুকুরটি হাঁটিতেছে শুধু
আমার এই পুঁটলি ও না-বোঝার পাশে

আমাদের ছায়া মিলে যায় 

আত্মীয়তাবোধ


........................................
নিঝুম গাছ, পাতা থেকে সবুজ সরিয়ে রাখে পাশে
লোক আসে, তার কোনো ধর্মীয় অনুষ্ঠান নেই, পাপী
যেহেতু দুপুর, আলো পড়ে অনেক উপর থেকে নিচে
ভেঙে যায়,
সংরক্ষা করে রাখে কেউ, পরিপাকা হয়ে ওঠে ফল
এই সুবিন্যস্ত মাঠে নেই গরু কিংবা কৃষকের মেয়ে
                                                     এত গাছ
                                                     তবু যেন
                                                     গাছগুলি
                                                     একা
পাতা সব করে রব, তবু যেন
আত্মীয়তা তাহাদের নাই
নদীদের প্রিয় খাদ্য গ্রাম, তারপরও
লোককথা তাদের অজানা 

প্রসূন মজুমদার-এর তিনটি কবিতা

 এই অসময়

 এখন স্তিমিত সব সুর।  ঝর্ণাধারা। নিরীহ যাপন।

বন ও বন্ধন থেকে রক্ত ঝরে। কাদামাখা মাথা

লাফ দিয়ে শিকারি সিংহের দ্রুততায়

দিগন্তে মিলায়। শুধু দুটো একটা ম্লান, প্রবীণ ভিখারি

তুখোড় স্পর্ধায় একা গোটা একটা দেশ হয়ে রাস্তায় দাঁড়াল।

এরও পরে সামান্য বাতির মতো আলো, ঝরে থাকে

সজিনার ডালে ও পাতায়, আলো নয় শুঁয়োপোকা

ধীরে ধীরে ছালের ভিতরে সরে যায়।

প্রজাপতি হবে ভেবে অপেক্ষায়, অলস প্রহর

দেখে নিম্নে শৃগালেরা অন্ধকারে সন্দিগ্ধ আঁচড়

রেখে চলে গেছে জাহান্নমে, বাকি যা, রুধির

মাটির সোঁদায় মিশে, অতিকায় ভবিতব্য, ঘ্রাণঘর্মে মিশে যাচ্ছে, ধীর।



পলাতক

কোথাও যাওয়ার নেই তাই যে তোমার ছায়ায় রয়েছে

অন্য কোন ছায়া পেলে মুহূর্তেই মিলাবে ছায়ায়।

বাস্তবতা সে যেমন অনুপুঙ্খ জানে, তুমিও তেমনই।

আমি শুধু ছায়ার ওপারে কবন্ধ - কৌতুক খুঁড়ে, সরে সরে যাই।


ছায়াবাজি দেখি, হাসি , ধীরে ধীরে ভারকেন্দ্রহীন মৃত নক্ষত্রে হারাই।



অন্ধকার অথবা নির্জন

এক সূর্য অন্ধকার, নদীর আড়ালে ভেসে যায়।

ভাঁটার বিবর্ণ স্রোত। দুটো একটা মৃতদেহ।

পাখির বা গাছের অথবা অসুখী কোন বিষণ্ণ পাতার।

এই দৃশ্য বাস্তবিক, কল্প মনে হয়।

সূর্য - এর আড়ালে নদী বয়ে ভেসে যাওয়ার সময়

রুপোলি আগুন জ্বলে, কিছুটা চিতার মতো, কিছু বিপ্লবের।

শব্দের ভিতরে যত নির্জনতা, আলস্য ভাঙার ঢং-এ

দিগন্তে ছড়ায়।




গৃহদাহের দিনে : জিয়া হক



চেয়েছি রাত্রি, রাত্রির কাছে সমতার সাদা পদ্য
ফুটেছিল চাঁদ, আকাশের গায়ে, ডুবে গেল ইহা সদ্য
শিশু ও কুকুর, খুকুর কান্না বনজঙ্গলে বাজে
পরিবার নিয়ে পারিবারিকতার যাবতীয় হীন কাজে—
ব্যস্ত ছিলাম, এই কথা বলে জলে ডুব দিল তারা
ভাসতে ভাসতে বাড়িগৃহডোর বদলে ফেলেছি পাড়া
কুশপুতুলের আগুনে আমার মুখ পুড়ে যায় দেখি
সহজ লোকের দিন ফুরোবার সূর্য ডুবল সখী?

ভুল লোক


কাহিনিতে মজে গিয়েছি। যে-কোনও গল্পই এখন আকর্ষণ করছে। এই গল্পগুলো কিন্তু আমি যে পাঠ করছি, এমনটা নয়। মূলত শুনছি। আন্তর্জাল বিস্তর সুবিধা প্রদান করেছে। তার নির্মিত কারাকক্ষে কার্যত বন্দি। এই অবস্থানটাই একটা ঘেমো দুঃস্বপ্ন। অথচ এই ঘুমের মশারি কেটে বেরিয়ে আসতেও পারছি না। কারাগারকে বলা হয় সংশোধনাগার। কী সংশোধন হল আমার, বুঝতে পারি না। বরং এক শোধন অযোগ্য কূপের বাসিন্দা হয়ে পড়ছি ক্রমাগত। ভেবেছিলাম, কাহিনির জন্মস্থান হবে আমার মন ও মানস। বাস্তবতা ভাবনার সহযোগী নয়, বলা বাহুল্য। নিজেই একটা মুখরোচক কাহিনি হয়ে উঠছি। কারও সান্ধ্যবাসরে দুঃখ-উদযাপনের বিষয় হতে পেরে ভেঙে পড়ছি। দুঃখের আলোচনাবিহীন আসর বরফশূন্য মেরুপ্রদেশের মতোই অপূর্ণ। চাই না গলে যাক তুষারপর্বত, কিন্তু আমাদের কর্মপরিকল্পনা আমাদের চিন্তার সত্যতার সাক্ষ্য দেয় না। কাঠের পালঙ্কে বসে বৃক্ষছেদনের বিরোধিতা করা এই মানুষ চোখের জল ফেলাকে আনুষ্ঠানিক করে তুলেছে। ধ্যান আত্মার জন্য নয়, চিত্রগ্রাহক যন্ত্রের জন্যে। প্রসাধন-প্রীতিই প্রমাণ করে আমরা নিজেদের স্বাভাবিকতাকে কতটা ঘেন্না করি। বাক্যেরও প্রসাধন হয়। তাই ভুল লোককে নির্বাচন করে ফেলি। 

মাইনর-নারী


সসম্মানে পরগাছা ফুটেছিল দেহে
অশত্থ, বটের ছায়া আর কিছু অনুকম্পা বেয়ে
এসেছিল দুর্দিনের দিন
ফুলভক্ত গণরাশি আগাছায় ভক্তিবিহীন
ফলত সে পুড়ে যায় উনুনের ঘৃণার আলোকে
আহত কি হয় কেউ ঘাসেদের মৃতজীব-শোকে?
বন্ধ হয়ে যাবে তবে হিতবাদী পাঠশালার ঘর?
নেমে যেতে থাকে শুধু সামাজিক, একা জলস্তর

ভগন্দরের দেশ : জিয়া হক

আমার মনকে একটু করে সরল বাক্যে ভরিয়া দিন
ও পরিপন্থাবিহীন
মনোরোগী সুন্দর, —বলে না কেউ, যাদেরকে চিনি
গবাদিপশুসম প্রাণী
ভাবে এই লোকালয়, লোকেদের সুশীল বন্দর
মুখ যার কবেকার জীর্ণ ভগন্দর
জামা ওড়ে পাল তোলা গাড়ির মতোই
এ লুডো সাপের দেশ,
                        বিরল নারীর মতো বিরল দড়িগাছা, মই
উঠে সব যেতে চায়, —দূরদেশে, অন্তত বাস
টার্মিনাসের পাশে
ঘাসেরা কাব্যে থাকে, পিচ ঢাকা দিয়ে যায় ঘাসে

Under twelve : Zia Haque


Oh dear God
Open the secret window of mind
Mind that seeks answers to many questions
Kept as mystery
We want our caged birds to sing the way we sing
We confine the winged creature and
Talk about our freedom
Sing like trees who are perplexed but still
Draw the shadows around her
So that we can befool the birds 

একটি কবিতা : জিয়া হক


খুকুর দেশ
...............
পার হয়ে যায় গরু, পার হয় গান
পার হয় দেবতারা, —
               ভক্তি ও শিষ্যের সন্ধান
কখন সন্ধ্যা হবে, লম্ফ কখন যাবে ভেসে
জেগে উঠবে পড়শিবাড়ি, —
                            শাস্ত্রের প্রাচীনা সন্ত্রাসে
ভোর হল, দোর খোলো, খুকু,—খুকুমনি
তোমাকে আদর করবে
           আপেল বাগানের অভুক্ত সেনানী

এসেছে শকুন আর নক্ষত্রখচিত সেনাপতি
সে চায় দেশপ্রেম,
                      এক-শয্যা জাতিসেবা —রতি 

তুমি, তুমি ও গোরস্থান : জিয়া হকের কবিতা


যদিও তোমার গল্পকে চুমু খাই, অবলম্বন করি
খসে যাও, ভেসে যাও, এমনভাবে হারাও যে
পুরনো পকেটগুলো ধোঁয়া আর বরফ ছাড়া
কিছুই রাখে না।
তোমার গল্পে যে-চরিত্র পেয়ে থাকি আমি,
যে-বাক্য নির্দেশ করে আমাকে
ও যে কবরস্থল, আমি তার পাশ দিয়ে যেতে ভয় পাই
ভালোবাসা চৈত্রের শেষে সাড়ে তিন হাত প্রাসাদ দিয়েছে

যেমন লেখাও তেমন লিখি


আমার ছলনা যাত্রা কোন পথে হারালো এখন
বন্য প্রাণী দেখে বুঝি এমন অরণ্য আমি চাই
বহুদিন ধরে
গাভী শুধু নয়, রাখালের গর্ধভেরও পরিচর্যা হবে
সকল পশুই ওই কচি ঘাস সুপ্রভাতে চায়
ঘাসে হোক সুবিচার,
            রাজা কি নামাজপাঠে গেছে?
দেশের প্রয়াণ যদি আসন্ন হয়, তবে
তুমি কি সেনানী হবে? ভ্রমণে পাকিস্তান যাবে?
সব দেশ বাদ রেখে এই যে পাকিস্তানই উল্লিখিত হল,
প্রিয় দেশ এভাবে বলেছে,
আমি তা অতিক্রম করে দেশদ্রোহী হবো?
আমার মায়ের রান্না করা মাংসের প্রশংসা করো আর
আমার মাংসও তুমি সমিতিতে চাও, আমি জানি

দেখো, লিখতে চাই তো কিছু প্রেম, কিছু প্রাকৃতিক কথা
রাষ্ট্র আমাকে দিয়ে কী সব লেখায়, দেখো তুমি
সহিংস তপোবন কারিগর গড়ে,—রাজধানী, প্রত্যন্ত অঞ্চলে
এসো সখী, মন খারাপ, চুমু দাও, ভালোবাসা নাও,
হে আমার পাখি, দুলে ওঠো দ্বৈত পুষ্প —
এইসব লিখতে পারি না।
এও জানা গেছে, ভালোবাসা কুমড়োর দানার মতো
ছড়িয়ে দিতে হবে, এতে শান্তি, গণহত্যা চুপ হয়ে যাবে

কৃষিকাজই করি যদি সুসময়ে বৃষ্টি এসে যেতো

জিয়া হক 

প্রতিটি মানুষ আলো দেয় : জিয়া হক

আহা, আজ, আহা, সেই পাখিটা কোনো পেয়ারা গাছের মরণোন্মুখ ডাল থেকে ডাকছে।
তিনি নিকটেই আছেন।
ওই পাখি আমার সব স্মৃতি নিয়ে ফিরে এসেছে।
তিনিও এসেছেন। আরোগ্য এসেছে।
ছাদ আমাকে নক্ষত্র দেখতে বাধা দেয়, তবু আমি
একটা ছাদ চেয়েছি, চেয়েছি ছাদের তলায় সব জীব।

সূর্য নয় শুধু, প্রতিটি মানুষ আলো দেয়।
প্রতিটি লোকের চারপাশে প্রত্যেকে ক্রমান্বয়ে ঘোরে।
গ্রহাণুপুঞ্জের কথা জানি?
নবদ্বীপ থেকে ধরো এই আমার ঘর,—
এর মধ্যে কত লোক, লোকান্তর, মৃত্যুজন্মবিয়ে
এসবই ছায়াপথ, আমার বিশ্বাস

ভিজিয়ে দেয়, স্পর্শ করে না


এই বৃষ্টি আমাকে স্পর্শ করছে না।
শুধু ভাবছি, আমি কী হতে চাই।
কী হতে চাই, চেয়েছিলাম
পুরনো হাতে আমি মুখ রাখি
নিজের আশ্রয় আমি নিজে হব, ভাবি
শ্রোতা হয়ে জীবন কাটাবো, ভাবিনি কখনও
অপরাধী আমার কাছে তথ্য রাখে, অপরাধ —
সেও কিছু রেখে যায় তথ্যসদৃশ
রটে গেছে আমি ভালো লোহার সিন্দুক
নীরবতা পালনেই আমি ভালো অভ্যস্ত আছি
বাদামের, মুড়ির, চায়ের বিনিময়ে আমি
অশ্রাব্য গানও শুনে যেতে পারি
কেননা আমি ভুলে গেছি, কী হতে চাই,—
কথা ছিল কী কী হওয়ার
বৃষ্টি তাই ঝরে পড়া তীরবেগে জল
ভিজিয়ে দেয়, স্পর্শ করে না 

শেখো : আফগান কবিতা : আবদুল্লাহ


পাপিয়ার মতো সুরারোপিত বাক্য বলতে শেখো,
ফুল ও পাপিয়ার নীরব আলাপ কীভাবে ঘটে, শেখো
মাথা ঢেকে ফুলের অরণ্য থেকে বের হও,
শিখে নাও হাওয়ার ভেতরে বাতাসের চলাচল।
কতদিন বাঁচবে পাখির মতো, পাখি হয়ে?
ওড়া শেখো মুক্ত ঈগলের মতো।
গতি বাড়াও, যাত্রীদল যাতে গতিপ্রাপ্ত হয় সে ব্যবস্থা করো,
গন্তব্য কাছেই।
শেখো ঘন্টাধ্বনি কীভাবে নিজেকে বিস্তার করে।
ও ফুর্তিবাজ আফগান! আরাম ছাড়ো, কষ্টকে নাও,
যে দেশ তোমার তার ব্যথা ও শোকে কান্নাকাটি শেখো।

আবদুল্লাহ
৮ সেপ্টেম্বর, ২০০৮ 

আত্মা-হনন


জীবন তখন অসভ্য
তাই
গাধার পিঠে ছুটছিলাম
আর
গাধাই এখন অসুস্থ
তাই
অন্য পশু —জয় শ্রী রাম

কৃষি আমার ভিত্তি
তবে
গোটা কতক পাশ ছিল
আর
গোবর গাদায় কী ফুল
যেন
আমার দেহ ভাসছিল



মফস্বলের গীতি


এই রাতে কি গান বাজবে বালিশের তীরে?
ঢেউ এসে লাগবে গতরে? এখন বসন্ত।
গাছে গাছে পাখি আর মাঠে মাঠে মানুষ।
এই মফস্বলেও দূর থেকে গ্রামীণ গাজনগান আসে।
গায়ক চিনি না, সুরে বড় ব্যথা।
এ তবে গাজন নয়, অন্য কোনো গান।
শুনি আর ভাবি যে মানুষ অনুভূতি দেশ থেকে আলো আর পায় না এখন, সে এক বিপুল অপচয়।
এমন রাত্রে পাহারাদার পথিক কুকুরের পায়ের আওয়াজও কী সঙ্গীতময়! পোকা ডাকছে।
এই সুর রবীন্দ্রসঙ্গীতের চেয়ে আপাতত প্রিয়।
ডাকে আমার চিঠি পাঠাও —দাবি করো কেন?
যদি তুমি ঠিক ঠিক দাও, আমি তবে ঠিক ঠিক পাব।
এত রাতে ডাক বিভাগ খোলা?
পিওনের বিবাহ হয়নি?
তাকে কিছু লিখতে দাও বিছানা, বালিশে 

শিশুরা লেখে মঙ্গলকাব্য আর


ছায়া ছায়া রৌদ্র জুড়ে আমি বাছুর ও মানুষের খেলা দেখেছি।
কেউই হারে না রৌদ্রে, সবাই পুরস্কৃত, ধাতব সম্মান—
নেই, সংগঠক, বাচিকেরা নেই
থেকে যায় সূর্য, ঘাস, মানুষ, বাছুর
তেরো কিংবা একুশ সাল এভাবেই অভিনীত হয়
নায়কেরা, নায়কের মাংসপেশী কম, চোখদুটো ভালো
দুধ দোয় নায়িকারা আর দুগ্ধ দেয়
মঙ্গলকাব্য লেখেন শিশুরা,
আকাশ সাদা, বিদেশী বা স্বদেশীর বিমানেরা নেই
গ্রামীণ ভিক্ষু গায় পাকস্থলী, মুদ্রার গান
কবিতা নয়, —জীবন এমত
জীবন পেরিয়ে গেল চিত্রশিল্পকলা
লেখক পেরিয়ে যায় জৈবনিক টিলা ও নাটক
পান নাই এমন পানীয়?
গাভী নাম্নী বালিকারা দেশে প্রার্থনীয়
গাছেরাই ছায়া ফেলে, ছায়া তার পায় কি কখনও?

ভোরের ভ্রম : একটি মনোলগ


শব্দ ছিল আশ্রয়। এখন আশ্রয়হীনতায় ভুগছি।
কেউ পাশে নেই, এমনকি শব্দও। জানি না কীভাবে তাকে ফিরে পাব। আতিথেয়তায় আমি ত্রুটি রাখতে চাইনি কিন্তু কোথাও বিশৃঙ্খলা ঘটেছে। অজ্ঞাতসারে। নাকি জ্ঞানত?
বাক্য নির্মাণ করার চেয়ে তাজমহল নির্মাণ করা সহজ যেন এখন। অথচ শোক পালনের জন্য কারও মৃত্যু কামনা করিনি কখনও। সৌধ গড়ার রাজকীয় গর্ব রাখিনি, এ তো অসত্য নয়। সত্য কী, তা এখন ব্যাখ্যা করতে অক্ষম। যা বিশ্বাসযোগ্য, তা-ই? বিজ্ঞান যা বলে, তা? জনসমক্ষে যা প্রমাণিত, তা কি? জানি না। ভীতি অমূলক বলে রাস্তায় ফেলে দেব তাও ভাবতে পারি না, পথিকের কথা চিন্তা হয়।
কবিতার ঈশ্বর একে কীভাবে গ্রহণ করবে তার পারিষদ জানে। 

শ্রী মজুমদারের কবিতা : আবহমান বাংলা কবিতার ছায়া

রাত্রিচর বুনোচাঁদ বইয়ে আপনি কোন কোন বাঙালি কবিকে পেতে পারেন :
১. রবীন্দ্রনাথ ঠাকুর
২. জীবনানন্দ দাশ
৩. সুধীন্দ্রনাথ দত্ত
৪. শক্তি চট্টোপাধ্যায়
৫. বিনয় মজুমদার
৬. জয় গোস্বামী
তাহলে কবি কোথায় রইলেন? তাঁর নিজস্বতা, স্বর —কোথায়? এ তবে কি একটি প্রভাবলিপ্ত বই? তা নয়। গ্রন্থটি 'ইউনিক' কেননা কবি সবাইকে আত্মস্থ করেছেন, সবার কাছে আত্মসমর্পণ করেননি সর্বৈব। পূর্বজরা অনুষঙ্গ হয়ে উপস্থিত হয়েছেন, কবিকে স্থানান্তরিত করে দিয়ে নয়। মহাজনদের খোঁজ যেখানে শেষ হয়েছিল, এ বই সেখান থেকে শুরু। এই যে অনুষঙ্গ, তাও খুবই বাইরের। এর কারণ কবির নিজস্ব একটি কাব্যদর্শন আছে এবং দর্শন আছে। পাঠককে অতৃপ্ত করে রাখবে। ভাবাবে। এখানেই কবি সফল।

বিস্তারিত ক্রমশ প্রকাশ্য... 

পালোয়াড় বা খেলোয়ান


ফাঁকা জ্যোষ্ঠীর
ন্যাকা ষষ্ঠীর
মনে
যুদ্ধু দিয়েছে দোলা
ভরা চৈত্রের
শুভ মৈত্রের
বাড়ি
সদর দরজা খোলা
খালি মাঘেদের
পালে বাঘেদের
আসা
যেন অভ্যাস সর্বৈব
আহা ফাল্গুন
দুটো মাল খুন
তাই
রাত জেগে লাশ বইবো 

Test


বক্তব্য নেই অথচ বক্তা

কোনো বিষয়ে আমার কোনো বক্তব্য নেই কেন?
 আমি যে একেবারে অজ্ঞ, তা নয়।
আমার যে মত প্রকাশের ইচ্ছা নেই, তা নয়।
তাহলে কি চিন্তা করতেই আমার সমস্যা?
গুছিয়ে ভাবতে অক্ষম কি আমি?
এমনটা কি অনেক মানুষের হয়ে থাকে?
 বলতে চেয়েও বলতে না পারা —এ ভারি দুঃখের।
আমাকে প্রতি মুহূর্তে জ্ঞানীর ভান করে যেতে হয়।
 ডিগ্রি আছে মানে লোকে ভাবে আমার জ্ঞানও আছে।
এ ভাবনা অমূলক নয়, কিন্তু আমি যে এর ব্যতিক্রম তা বোঝাতে না পেরে অভিনয়কেই পন্থা হিসেবে বেছে নিতে হচ্ছে।
 এ ভীষণ যন্ত্রণার। সবাই বুঝবে না।
ফলত সমব্যথীর সংখ্যা হতাশাজনকভাবে কম।
 সমব্যথী পেলে ব্যথার উপশম হয়।
ব্যথার নিষ্ক্রমন ঘটে, অন্যথায় তা জমে পাহাড় তৈরি হয় আর সেই পাহাড়ের পাদদেশে নিয়মিত পাথরের ধাক্কা খায় ব্যথিত মানুষটি। 

যুদ্ধখেলার নিয়ম



ভারতীয় বঙ্গবাসী গোলপুকুরী আমি
চলেছি দূর, যুদ্ধ হবে, যেখানে রাজধানী
রাজার বাড়ি প্রায় দেখি না এমনও উৎসবে
তোমার সঙ্গে আমার নাকি ভীষণ যুদ্ধ হবে
কবর খোঁড়ার লোক এসেছে,
                                      উপরতলার লোক
মায়ের মতো নরম গলা, মাতৃসম চোখ
কফিন থেকে ধূপের গন্ধ, আমার জন্য আসে
উপরতলার লোক এসেছে, স্বনামধন্য হাসে
আকাশপথে রাত্রি নামে আত্মীয়তার মতো
বাড়ির বাইরে যুদ্ধ হাঁটে, রাতের ইতস্তত
মনের ভেতর জল জমেছে, আজকে লড়াই থাক
আমি এমন অলস এবং এমনই বুড়বাক —
কাকতাড়ুয়া ভাবতে ভাবতে কাকতালীয় দিনে
নিজের সঙ্গে যোদ্ধা নামাই, নিজেকে না চিনে

বাবা ও রাজা


রাজার পাট ও পোশাক আমাকে দিও না
হরিণ শিকারে মায়া হয়,
মায়া হলে রানি নয়, বাবাকে মনে পড়ে
বাবা সমুদ্রে একা যেতে নিষেধ করেছে
সমুদ্র অতিকায় জীব,
আকাশও এখানে ভেঙে পড়ে
নতুন জামার মতো নতুন রাজা চাই এবার পুজোয়
রাজস্ব যে নেবে, আর রাজস্ব যে নিজেও খানিক দেবে
দুইখানি শাল ছাড়া যার আর কিছুই থাকবে না
তিনি এক অতিকায় জীব —দানাশস্য মজুত রাখে না