I am a sovereign
প্রতিটি মানুষ সার্বভৌম। সে একটি বৃহৎ সার্বভৌমত্বের অংশ। প্রতিনিধি। অধীন নয়। অধীনতার প্রসঙ্গ এলেই ওই ব্যক্তি-সার্বভৌমত্ব আহত হয়। ব্যক্তি কীভাবে রক্ষা করবে তার নিজস্ব সার্বভৌমত্বকে? তার বাহিনী কে, কী? ফিজুলি বলছেন, শব্দই তার সেনা। এই সেনারা কি নিরঙ্কুশ? এরা কি অপরাজেয়? এরা কি বলশোভিত? কোথায় থেকে আসে এই শব্দসেনানীর বল? ফিজুলি বলবেন, এই ক্ষমতা কার্যত সত্য-জাত।
জাতীয়তাবাদী মনোবিকাশ একটি রাষ্ট্রীয় প্রয়োজন। রাষ্ট্র এই বিশেষ চিন্তা-ঘোর দিয়ে তার নানা 'পাপ' কে সিদ্ধ করে ফেলতে পারে। তবে, একটি জাতির একক তো একটি সার্বভৌম মানুষ। এই মানুষকে প্রস্তাব দিতে পারি, অনুরোধ করতে পারি, সচেতন করতে পারি, কিন্তু বাধ্য করতে পারি না। ফিজুলি যা বলতে চাননি তা হল, রাষ্ট্র একটি হ্যাজাগ আলো আর ব্যক্তি হল একটি লম্ফ কিন্তু ধর্মে দুজনেই আলো। কে কত জোর খাটাবে, কে কত জোর দেখাবে, সেটা ক্ষমতা-বিজ্ঞানের ব্যাখ্যার আওতাধীন।
ভালবাসা
জিয়া হক
I am a sovereign
প্রতিটি মানুষ সার্বভৌম। সে একটি বৃহৎ সার্বভৌমত্বের অংশ। প্রতিনিধি। অধীন নয়। অধীনতার প্রসঙ্গ এলেই ওই ব্যক্তি-সার্বভৌমত্ব আহত হয়। ব্যক্তি কীভাবে রক্ষা করবে তার নিজস্ব সার্বভৌমত্বকে? তার বাহিনী কে, কী? ফিজুলি বলছেন, শব্দই তার সেনা। এই সেনারা কি নিরঙ্কুশ? এরা কি অপরাজেয়? এরা কি বলশোভিত? কোথায় থেকে আসে এই শব্দসেনানীর বল? ফিজুলি বলবেন, এই ক্ষমতা কার্যত সত্য-জাত।
জাতীয়তাবাদী মনোবিকাশ একটি রাষ্ট্রীয় প্রয়োজন। রাষ্ট্র এই বিশেষ চিন্তা-ঘোর দিয়ে তার নানা 'পাপ' কে সিদ্ধ করে ফেলতে পারে। তবে, একটি জাতির একক তো একটি সার্বভৌম মানুষ। এই মানুষকে প্রস্তাব দিতে পারি, অনুরোধ করতে পারি, সচেতন করতে পারি, কিন্তু বাধ্য করতে পারি না। ফিজুলি যা বলতে চাননি তা হল, রাষ্ট্র একটি হ্যাজাগ আলো আর ব্যক্তি হল একটি লম্ফ কিন্তু ধর্মে দুজনেই আলো। কে কত জোর খাটাবে, কে কত জোর দেখাবে, সেটা ক্ষমতা-বিজ্ঞানের ব্যাখ্যার আওতাধীন।
ভালবাসা
জিয়া হক
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন
Share. Comment. Subscribe